মোটরসাইকেল হেলমেটের প্রকারভেদ  

2020-08-20   96   English  

মোটরসাইকেল হেলমেটের প্রকারভেদ


হেলমেট একজন বাইকারের কাছে ততটাই প্রয়োজনীয় ঠিক যতটা হচ্ছে বাইকের ফুয়েল। হ্যাঁ! হেলমেট সর্বাধিক সুরক্ষা প্রদানকারী একটি গিয়ার যা সকল রাইডার তাদের নিজের সুরক্ষার জন্য ব্যাবহার করে থাকে। আমাদের মাথা আমাদের দেহের সর্বাধিক গুরুত্বপূর্ণ অঙ্গ এবং হেলমেট সেই অঙ্গকেই যে কোন খারাপ ঘটনার হাত থেকে বাঁচায়, তাই নিজেকে বাঁচাতে হেলমেট পরার বিকল্প নেই। আমাদের মধ্যে বেশিরভাগ রাইডারই এখন এই গিয়ার সম্পর্কে সচেতন এবং হেলমেট পরে থাকেন, তবে কখনও কখনও আমাদের জন্য সেরাটি বেছে নেওয়ার সময় আমরা বিভ্রান্ত হয়ে পড়ি। স্থানীয় বাজারে বিভিন্ন ধরণের হেলমেট পাওয়া যায়। এবং পরবর্তি লাইনগুলিতে আমরা বিভিন্ন ধরণের হেলমেট সম্পর্কে কিছু তথ্য সরবরাহ করার চেষ্টা করব। আশা করি এই আর্টিকেল আপনাকে সাহায্য করবে আপনার প্রয়োজনমত হেলমেট বেছে নিতে এবং সেই সাথে আমরা জানবো কী কী ধরণের হেলমেট বাজারে পাওয়া যায় এবং সেগুলোর সুবিধা।

হাফ হেলমেট


এটি দেখতে আসলে ক্যাপের মতো লাগে এবং ক্রুজার বাইক চালক বা ভিন্টেজ বাইকারদের কাছে জনপ্রিয়। এই হেলমেটটি আপনার মাথাটি কপালের অংশ থেকে কিছুটা পেছন পর্যন্ত কাভার করে রাখবে। দুপাশে বেল্ট দিয়ে চিবুকের সাথে লক লাগানোর সিস্টেম থাকে। এটি আপনার আপনার মাথা বাঁচাতে পারে তবে আপনার কান এবং মাথার অন্যান্য অংশ এই হেলমেটটি দ্বারা সেভাবে সুরক্ষা পেয়ে থাকে না। সুতরাং, যারা এই হেভি রাইডার অর্থাৎ যেকোন রাস্তায় চলে যান বাইকের সাথে এই হেলমেট তাদের জন্য নয়। আপনি স্কুটার রাইডিং বা শহরের রসাতায় চলাচলের জন্য এই হেলমেটটি ব্যবহার করতে পারেন। তবে মহাসড়কের জন্য, বা এই ধরনের বড় রাস্তায় এই হেলমেট আসলে এতটা সহায়ক নয়, কারণ এতে কোন ভাইজর নেই এবং অতটা মজবুত নয়।

1597217592_Half-Helmet.jpg

সুবিধাদি:

- হালকা ওজন
- আরামদায়ক প্যাডিং
- শহরের রাস্তায় চলাচলের জন্য ভাল

অসুবিধা:

- কম সুরক্ষা
- কোন ভাইজর নেই

ওপেন ফেস হেলমেট


এই ধরণের হেলমেট সুরক্ষার ক্ষেত্রে যথেষ্ট কার্যকর। এই হেলমেটটি প্রায় তিন চতুর্থাংশ মাথাকে কভার করে রাখে। বিদেশে এই হেলমেটে সামনে কোনও সুরক্ষা নেই, তবে আমাদের দেশে, সামনের অংশে স্বচ্ছ প্লাস্টিকের কভারটির জন্য সামনে থেকে আগত ধূলিকণা এবং বালি থেকে চোখ এবং মুখকে সুরক্ষা দেয় এই হেলমেট। ফুল ফেসের সাথে তুলনা করা হলে, ওপেন ফেস হেলমেটগুলি সুরক্ষার দিক থেকে কাঠামোগতভাবে সমান। সুরক্ষার জন্য একই রকম প্যাডিং ব্যবহার করা হয়ে থাকে। তবে শীতকালে, বাতাসে আপনার থুত্নির নিচ পুরো ঠান্ডা হয়ে যাবে, যার ফলে আপনি বিরক্ত হবেন। এবং জরুরি আরেকটি বিষয় হচ্ছে আপনি এই ব্যাবস্থার কারনে অনেক দূর্ঘটনার হাত থেকে নাও রক্ষা পেতে পারেন।

1597217675_Open-face-helmet.jpg

সুবিধাদি:

- বাতাস সঞ্চালন খুব ভাল।
- আরামদায়ক এবং আকর্ষনীয়
- ফ্রন্ট ভিশন পরিস্কার

অসুবিধা:

- শীতকালে, বা বর্ষাকালে রাইডিং ঝামেলা হয়ে যায়
- অধিক গতিতে শব্দ পাওয়া যায় প্রচুর।

ফুল ফেস হেলমেট


সবচেয়ে ভালো এবং নিরাপদ হচ্ছে ফুল ফেস হেলমেট। এই হেলমেটটি মাথার সম্পূর্ণ অংশ ঢেকে রাখে এবং আপনাকে অনাকাঙ্ক্ষিত যে কোন দুর্ঘটনা থেকে রক্ষা করবে। এই ধরনের হেলমেটের সামনের গ্লাস বা ভাইজর ওপেন ফেস হেলমেটের থেকে ছোট এবং এই ভাইজর ফুল ফেস হেলমেটের মডেলের উপর ভিত্তি করে বিভিন্ন ডিজাইনের হয়ে থাকে। বাইরের শব্দ এবং ধুলাবালি থেকে রক্ষা পাওয়া যায় ফুল ফেস হেলমেটের থেকে। ভেতরে যেন ভালোভাবে বাতাস প্রবেশ করতে পারে সেজন্য রয়েছে সামনের দিকে এয়ার ভেন্টিলেশন সিস্টেম যেটা খোলা ও বন্ধ করা যায় রাইডারের সুবিধা মত। এই ধরনের হেলমেট গরমের সময় একটু কম আরামদায়ক কিন্তু যথেষ্ট আরামদায়ক শীতের সময়। সব মিলিয়ে এই হেলমেটের নিরাপত্তা অনেক ভালো কিন্তু এটা ব্যবহার করার সময় অভিজ্ঞতা বা অভ্যাস এর দরকার হয়।

1597217691_Full-face-helmet.jpg

সুবিধাদি:

- এরোডাইনামিক
- স্পোর্টস ডিজাইন ও লুক
- শব্দ কম
- অনেক নিরাপদ
- সুন্দর রাইডিং অভিজ্ঞতা

অসুবিধা

- আকারে বড় হয়
- সামনের ভাইজর অনেক ছোট সাইজের হয়ে থাকে।

মডিউলার হেলমেট / ফ্লিপ আপ হেলমেট


এটা অনেক আকর্ষণীয় একটি হেলমেট যেটা ফুল ফেস হিসেবেও ব্যবহার করা যায় আবার চাইলের হাফ ফেল হিসেবেও ব্যবহার করা যায়। সামনের চিন প্রটেকশন অংশ এবং ভাইজর দারা সংযুক্ত অংশ ফোল্ড করা যায় আবার চাইলে খুলেও রাখা যায়। ফুল ফেস এবং ওপেন ফেস হেলমেটের সুবিধা এই হেলমেট রয়েছে। যদি নিচের অংশ খুলে ব্যবহার করেন তাহলে এটা ফুল ফেস হেলমেটের মত নিরাপত্তা দিবে না কিন্তু যদি একান্তই আপনার প্রয়োজন হয় তাহলে আপনি সেটা খুলে ব্যবহার করতে পারবেন যেটা ফুল ফেস হেলমেটের ক্ষেত্রে হয় না। এয়ার ভেন্টিলেশন সিস্টেম যথেষ্ট ভালো এবং দেখতে অনেক স্টাইলিশ। আপনি যদি ফুল ফেস হেলমেট পছন্দ করেন এবং গরমের সময় হাফ ফেস হেলমেট ব্যবহার করতে চান তাহলে অবশ্যই মডিউলার হেলমেট আপনার জন্য খুব ভালো একটি অপশন।

1597217702_Flip-up-helmet.jpg

সুবিধাদি

- ১ এর মধ্যে দুইটি অপশন ( ফুল ফেস ও ওপেন ফেস )
- নিরাপদ ও আরামদায়ক
- যে কোন আবহাওয়ার জন্য উপযোগী

অসুবিধা

- অপেক্ষাকৃত অন্যান্য হেলমেটের থেকে দামী
- ফুল ফেস হেলমেটের থেকে বাইকের শব্দ বেশি পাওয়া যায়।

ওফ রোড হেলমেট / ক্রস হেলমেট


এটা ফুল ফেস হেলমেটের মতই চিন গার্ড সহ অন্যান্য সুবিধা রয়েছে কিন্তু এটা আকারে অনেক বড় হয়ে থাকে। সামনের দিকে মাথার ঠিক ওপরে একটা শেল্ড থাকে যা আকারে অনেক বড় হয়ে থাকে। সামনে দিকে পরিস্কার প্লাস্টিক বা ভাইজর থাকে না কিন্তু ওফ রোড রাইডাররা চাইলে সামনের ভাইজরে একটা ভালো গ্লাস ব্যবহার করতে পারেন। এই হেলমেট সাধারণ রাস্তায় ব্যবহার না করাই উত্তম কারণ এটা সাধারণ রাস্তায় তেমন নিরাপত্তা বিধান করতে পারে না। তবে এই হেলমেটের এয়ার ভেন্টিলেশন সিস্টেম অনেক ভালো । এই হেলমেটগুলো বেশি লক্ষ্য করা যায় মটোক্রস রেসগুলোতে।

1597217714_Off-road-helmet.jpg

সুবিধা

- ওজনে হালকা
- সুন্দর ভেন্টিলেশন সিস্টেম
- শ্বাস প্রশ্বাসের জন্য অনেক জায়গা রয়েছে।

অসুবিধা

- ভাইজর থাকে না
- কম আরামদায়ক
- রেগুলার ব্যবহারের জন্য নয়।

ডুয়াল স্পোর্টস হেলমেট


ফুল ফেস হেলমেট এবং অফ রোড হেলমেটের কম্বিনেশন নিয়ে তৈরি ডুয়াল স্পোর্টস হেলমেট। এটা সাধারণত তাদের জন্য ভালো যারা অফ রোড হেলমেট পছন্দ করেন কিন্তু সুবিধা পেতে চান ফুল ফেস হেলমেটের মত। সামনের দিকে রয়েছে ফুল ফেস হেলমেটের মতই ট্রান্সপারেন্ট কভার এবং অফ রোড হেলমেটের মতই এক্সটা চিন গার্ড এবং হেড গার্ড রয়েছে যা আরও নিরাপত্তা দিবে। এই হেলমেটে ফ্লি হেলমেটের মতই কম্বাইন্ড রয়েছে যা স্পোর্টস রাইডারদের জন্য তৈরি করা হয়েছে।

1597217724_Dual-sports-helmet.jpg

সুবিধাদি

- আরামদায়ক এবং দেখতে অফ রোড হেলমেটের মত লাগে
- এর সাথে ভাইজর রয়েছে
- ওজনে হালকা এবং ভেন্টিলেশন সিস্টেম অনেক ভালো

অসুবিধা

- গরমে রাইড করা একটু কষ্টসাধ্য।

সব মিলিয়ে বলা যায় যে উপরিউক্ত বিভিন্ন ধরনের হেলমেটের বিভিন্ন সুযোগ সুবিধা রয়েছে এবং এগুলোর বহুমুখী ব্যবহার রয়েছে। আমরা বলবো যে , আপনি যদি প্রতিনিয়ত হেডমেড ব্যবহার করে থাকেন তাহলে আপনার জন্য ফুল ফেস এবং ফ্লিপ হেডমেড উপযুক্ত হবে। যদিও এটা ব্যাক্তিগত পছন্দের উপর নির্ভর করে তবে বিভিন্ন হেলমেট প্রস্ততকারক কোম্পানীগুলো তাদের ডিজাইন ও তাদের আওতায় রেখে হেলমেট বাজারজাত করে থাকে । হেলমেট প্রস্তুতকারক কোম্পানীরগুলোর নিজস্ব কিছু ফিচারস রয়েছে যা তারা শুধুমাত্র তাদের হেলমেটের সাথে ব্যবহার করে থাকেন।


  MORE FEATURES  


ইঞ্জিন অয়েল ধরন ও সুবিধা–অসুবিধা

2020-08-24   108

ইঞ্জিন অয়েল কী? ইঞ্জিন অয়েল ধরন সম্পর্কে জানার আগে প্রথমেই জানতে হবে ইঞ্জিন অয়েল কী? ইঞ্জিন অয়েল হচ্ছে মোটরসাইকেলের ইঞ্জিন কে পিচ্ছিল রাখা যাতে সহজে ইঞ্জিনের পার্টস মুভমেন্ট হয়, ইঞ্জিন কে ঠান্ডা রাখা, ইঞ্জিন চলার ফলে যে সব ক্ষুদ্র ক্ষুদ্র ময়লা হয় তা পরিস্কার করে ইঞ্জিন কে সঠিকভাবে চলতে দেয়া যাতে সঠিক আউটপুট পাওয়া যায়। যদিও আমাদের দেশে ইনজিন অয়েল মবিল নামেই ব...   Bangla     English  




  NEWS  


নতুন প্রতিশ্রুতি নিয়ে Motul এখন বাংলাদেশে

2020-08-29   173

বাইকারদের প্রিয় ও বিশ্বস্ত লুব্রিক্যান্টস ব্র্যান্ড Motul এর পথচলা শুরু হয়েছে স্বরূপে বাংলাদেশে সম্পূর্ণ নতুন প্রতিশ্রুতি নিয়ে। বাংলাদেশে মতুল লুব্রিক্যান্টস এর নতুন যাত্রা শুরু হলো অফিসিয়ালি বাই Moto Industries Limited এর সাথে। সুজুকির সকল আউটলেটে মতুল লুব্রিক্যান্টস পাবেন সেই সাথে অন্যান্য লুব্রিক্যান্টস শপেও পাবেন মতুল লুব্রিক্যান্টস।প্রোডাক্ট লাইনআপ১। মোটরসাই...   Bangla     English  



বাংলাদেশের বাজারে এলো শার্ক হেলমেট

2020-08-24   87

বাংলাদেশের হেলমেট প্রেমীদের জন্য সুখবর। এখন বিশ্বখ্যাত শার্ক ব্রান্ডের হেলমেট পাওয়া যাবে বাংলাদেশে। জনপ্রিয় এই হেলমেট প্রস্তুতকারক ব্র্যান্ডটি পৃথিবীর অন্যান্য দেশগুলোতে সুনামের সাথে হেলমেট বিক্রয় করে আসছে এবং তাদের জনপ্রিয়তা ব্যাপক। ভালো কোয়ালিটি, স্টাইলিশ ডিজাইন এবং বিভিন্ন ধরনের হেলমেট থাকায় এই জনপ্রিয়তা শীর্ষে । এতদিন আমরা দেশে আসছি আমাদের পার্...   Bangla     English  




  GURU GUIDE  


কীভাবে ভালো মানের হেলমেট চিনবেন ?

2020-10-18  9

হেলমেট একজন বাইকারের কাছে খুবই প্রয়োজনীয় একটা গিয়ারস। হ্যাঁ! হেলমেট সর্বাধিক সুরক্ষা প্রদানকারী একটি গিয়ার যা সকল রাইডার তাদের নিজের সুরক্ষার জন্য ব্যাবহার করে থাকে। আমাদের মাথা আমাদের দেহের সবচেয়ে গুরুত্বপূর্ণ অঙ্গ এবং হেলমেট সেই অঙ্গকেই যে কোন খারাপ ঘটনার হাত থেকে বাঁচায়, তাই নিজেকে বাঁচাতে হেলমেট পরার বিকল্প নেই। আমাদের মধ্যে বেশিরভাগ রাইডারই এখন ...   Bangla     English  



কীভাবে হেলমেটের ভাইজরের পরিস্কার করবেন ?

2020-08-23  87

হেলমেট হচ্ছে বাইক রাইডিং করার জন্য অবিচ্ছেদ্য একটি পার্টস। হেলমেটের প্রধান অংশগুলোর মধ্যে অন্যতম হচ্ছে এর ভাইজর (সামনের স্বচ্ছ প্লাস্টিক) যা আমাদের সামনের যে কোন জিনিস দেখতে সাহায্য করে পাশাপাশি রাস্তায় থাকা বালু কণা , কাদা, ময়লা পানি ইত্যাদি যে আমাদের চোখে , ত্বকে এসে না লাগে সেজন্য ভাইজার ব্যবহার করা জরুরি। হেলমেটের ভাইজর (সামনের স্বচ্ছ প্লাস্টিক) পরিস্কা...   Bangla     English